Go Back to All Articles প্রোগ্রামারের ক্যারিয়ারঃ ৩ হাজার থেকে ৪ লক্ষ – যেভাবে সম্ভব

সফলতা কে না চায়? আমরা সবাই ক্যারিয়ারে সফলতা অর্জনের চেষ্টা করা। কিন্তু তারপরও আমরা কেউ সফলতা পাই, কেউ পাইনা। সফলতার জন্য ভাগ্য তো অবশ্যই গুরুত্বপূর্ণ, তবে নিজের চেষ্টা না থাকলে শুধু ভাগ্যের দোহাই দেয়া ঠিক নয়।

ক্যারিয়ারের শুরুর দিকে যখন শুনতাম কেউ লাখ টাকা বেতন পায়, তখন রূপকথার গল্প মনে হত। বিশ্বাস করতে পারতাম না। কিন্তু নিজের জীবনে বাস্তবায়ন করতে পারার পর এখন এটা আর অসম্ভব মনে হয় না। কিন্তু এখন যারা নতুন তারা হয়ত আমার মত এখনো এমনই চিন্তা করেন, আর তাই আমার কিছু অভিজ্ঞতা তাদের জন্য শেয়ার করতে চাই।

টিপস ১ – টাকা নিয়ে চিন্তা করার আগে চিন্তা করুন আপনি নিজেকে কিভাবে সবচেয়ে দক্ষ হিসেবে গড়ে তুলতে পারেন। মানুষ দক্ষ লোকই খোঁজে, যার দক্ষতা বেশি, টাকা তার দিকেই আগায়। কোথায় বেশি বেতনে চাকরী পাবেন, তার থেকে বেশি গুরুত্ব দিন, কোথায় বেশি দ্রুত শিখতে পারবেন।

টিপস ২ – কঠিন জিনিষ শেখার ও কঠিন কাজ করার চেষ্টা করুন। সবাই সহজ কাজ করতে চায়, সহজ জিনিষ শিখতে চায়। কাজেই কঠিন কাজ করতে পারা লোকের সংখ্যা কম আর তাদের কদরও বেশি। কাজ কঠিন হলেও এরাই সবচেয়ে কম কাজ করে সবচেয়ে বেশি টাকা আয় করে।

টিপস ৩ – সব সময় সাহায্যের হাত খোলা রাখুন। বেশিরভাগ মানুষ গা বাঁচানোর চেষ্টা করে, তাই কারও উপকার করতে এগিয়ে আসে না, কিন্তু যারা অন্যের উপকার করে, অন্যরাও তাদের উপকার করে আর তাদের জন্য কোন দিক দিয়ে যে সম্ভাবনার দরজা খুলে যায় তা সে নিজেও জানে না।

টিপস ৪ – যাই করবেন পুরোপুরি করবেন। বেশিরভাগ মানুষ নিজের শেখা বা কাজকে সম্পূর্ণ করে না। কিছুদুর যাবার পর আগ্রহ হারিয়ে অন্য কিছুতে চলে যায়। কিন্তু যারা নিজেদের শেখা ও কাজ সম্পূর্ণ করে, একসময় তাদের প্রোফাইল অনেক ভারি হয়ে যায়।

টিপস ৫ – সময়কে পুরোপুরি কাজে লাগান। আমাদের জীবনে সময় খুবই দুর্লভ। যেনতেন ভাবে সময় নষ্ট না করে দক্ষতা অর্জনের জন্য সময়কে কাজে লাগান। প্রতিটি মিনিটকে গুনে গুনে ব্যাবহার করুন।

টিপস ৬ – নতুন কিছু করার চেষ্টা করুন। গতানুগতিক ভাবে সবাই কাজ করে। আপনি এর বাইরে নতুন কি করতে পারেন তা চেষ্টা করুন। আপনার কাজ কিভাবে আরও উন্নত করা যায় সেই চেষ্টা করুন। যদি কেউ আপনাকে উন্নত করতে না বলে, তাও নিজে থেকেই এটা করুন। এতে আপনি নিজেকে সবার থেকে এগিয়ে রাখতে পারবেন আর অন্যরা আপনাকে বিশেষভাবে মূল্যায়ন করবে।

টিপস ৭ – বই পড়া, অডিও ট্রেনিং, ভিডিও ট্রেনিং বা ট্রেনিং কোর্স, যেভাবেই সম্ভব নিয়মিত আরও নতুন নতুন জিনিষ শেখার চেষ্টা করুন। যত জানবেন, আপনার কাজ তত উন্নত হবে। চাকরী পাওয়ার পর শেখার আগ্রহ হারাবেন না। বরং আরও শিখতে থাকুন, দেখবেন আপনি তাহলে খালি উপরের দিকেই এগিয়ে যাচ্ছেন।

মোঃ জালাল উদ্দিন,

প্রতিষ্ঠাতা ও সিইও, ডেভস্কিল.কম

Share with Your Friends